Friday, April 10, 2015

 ফ্রি-ল্যান্সিং এবং আউট সোসিং এর উপর বিশেষ কোর্স
উদ্যোগেঃ স্কিল ডেভলাপমেন্ট প্রজেক্ট (এসডিপি)

আমাদের কোর্সটি ছিল ১৫ দিনের আমরা চেয়েছিলাম ফ্রিল্যান্সিং এবং আ্উট সোর্সিং এর মাধ্যমে আমরা নিজেদেরকে আপগ্রেড করে নেব। কিন্তু কথা হল আমরা জানলাম অনেক কিছু ই যেমন আমরা আমাদের কোর্সটিকে তিনটি ভাগে বিভক্ত করে তার পর প্রেকটিস করেছি। এই তিনটি হল-
১।  মাল্টি মিডিয়া মার্কেটিং(এসইও)
২্ ওয়েভ ডিজাইন 
৩। গ্রাফিক্স ডিজাইন। 
দেখা গেল আজা আমাদের ক্লাশের ১৪তম দিন যখন আমি ক্লশের লান্স ব্রেকিং এর সময় বসে বসে গত ১৪ দিনের ক্লাশ গুলি সম্পর্কে একটু মিলিয়ে  নিতে চেষ্ট করছি তখনই আমার কাছে এই গাপলাটা ধরা পরেছে। দেখা গেল আমরা প্রথম দুইটি বিষয়ের উপর ক্লশে খুবই মনোযোগী ছিলাম কিন্তু তার পর এখন যখন গ্রাফিক্স ডিজাইনের মত একিট গুরুত্বপূর্ণ বিষয়ের উপর ক্লাশ করছি তখন শক্ষার্থীরা তারা তেমন মনোযোগী হতে পারছে না।  এর কারণটি আসলে আমি কি তা অবশ্যই আমাদের খোঁজে বের করতে হবে। কারণ ক্লাশে মনোযোগী না থাকা মনেই হচ্ছে সময় এবং অনেক কিছুরই অপচয়। যেমন শুধু যে সময়ের অপচয় তাই কিন্তু নয় এর সাথে হারিয়ে যাচ্ছে পুরো গ্রফিক্সের উপর আমাদের মনোযোগ। করণ পরে আমরা যখনই গ্রাফ্রিক্সের কোন কাজ করতে গেলেই আমাদের কাছে অনেক বিরক্তি লাগবে। মনে হবে হয়তো সবই পারি কি আর করব বা অনেকের কাছে এমনও মনে হতে পারে এটি অনেক জটিল বিষয় ভাই আমি এটি পারব না। ফলে আমাদের ক্ষতি টা কিন্তু হচ্ছে বহু মুখী ।এর জন্য আমি দায়ী করব যারা এই কোর্সটা সাজিয়েছে তাদেরকে। আমি বলব সবার আগে মাল্টিমিডিয়া এবং তারপর ওয়েভ ডিজাইন ক্লাশটা নেয়া  উচিত হয়নি। আমাদের আগে । 
আমাদের ক্ষতিটা কাটিয়ে নেওয়ার জন্য আমি 

No comments:

Post a Comment